About Us

R Cube Foundation

কেনো আর কিউব ফাউন্ডেশন

মানবতার আলতো ছোঁয়া হতদরিদ্রের মাঝে ছড়িয়ে দিতে কাজ শুরু করেছে আর কিউব ফাউন্ডেশন। দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে দিচ্ছে সহযোগিতার হাত। চার লক্ষ্য নিয়ে কাজ করা এই সংগঠনের সঙ্গে যুক্ত হতে পারেন আপনিও। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে চলে আসার আমন্ত্রণ রইল।

আর কিউব ফাউন্ডেশন ৪টি লক্ষ্য নিয়ে কাজ করে। আজ বলব এই চার লক্ষ্য নির্ধারণের কারণ।

**অসহায়কে স্বাবলম্বী করে গড়ে তোলা। (মেধাবৃত্তি, প্রশিক্ষণ, আয়ের উপকরণ কিনে দেয়া)

মানুষ মানুষের পাশে দাঁড়াবে সেটাই নিয়ম হওয়ার কথা। সমাজকে সামনে এগিয়ে নিতে শুধু নিজের উন্নয়ন করলেই হবে না। বরং সবাইকে সঙ্গে নিয়ে এগিয়ে যাবার প্রয়াশই মানবতা। আর কিউব ফাউন্ডেশন বিশ্বাস করে সবাইকে এগিয়ে নিয়ে যেতে পারলেই ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ে তোলা সম্ভব। ফলে আমাদের প্রথম লক্ষ্য অসহায়কে স্বাবলম্বী করে গড়ে তোলা।

আমরা জানি, অর্থাভাবে আমাদের সমাজে এখনও অনেকেই শিক্ষাজীবন চালিয়ে যেতে পারেন না। আবার অকালে শিক্ষাজীবন থেকে ঝরে পড়েন অনেক মানুষ। আমরা চাই এসব দরিদ্র শিক্ষার্থীদের পাশে দাড়াতে। আমরা চাই, বেকার বসে থাকা মানুষকে সঠিক প্রশিক্ষণ দিয়ে কর্মক্ষম করে গড়ে তুলতে। প্রয়োজনে তাদেরকে আয়ের উপকরণ কিনে দেয়ার ব্যবস্থা করবে এই ফাউন্ডেশন।

**প্রাকৃতিক দুর্যোগ অথবা সামাজিক কারণে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানো

পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপের বাসিন্দা আমরা। ঝড়, জলোচ্ছ্বাস, দুর্যোগ আমাদের দেশে নিত্য সঙ্গী। এসব দুর্যোগে দেশের উপকূলের মানুষেরা যে কষ্ট ভোগ করে সেজন্যে তাদেরকে স্বাবলম্বী করার পাশাপাশি ক্ষতিপূরণ দিয়ে পাশে দাঁড়ানোর কাজ করবে আর কিউব ফাউন্ডেশন।

দেশে শৈত প্রবাহের কারণে শীতে কষ্ট করা মানুষদের পাশে দাড়িয়ে মানবতার হাত বাড়িয়ে দেবে এই ফাউন্ডেশন। পথশিশু, সুবিধাবঞ্চিত শিশুদেরকে একটু হলেও প্রশান্তির ছোঁয়া এনে দিতে কাজ করবে আর কিউব ফাউন্ডেশন।

**দুস্থ ও অসহায়দের জন্য স্থায়ী সামাজিক ও অর্থনৈতিক সমাধান খুঁজে বের করা (গবেষণা কার্যক্রম)

দেশ এগিয়ে যাচ্ছে। মানুষদের অর্থনৈতিক যোগ্যতা বাড়ছে। তবে সেইভাবে তাদের স্থায়ী সুবিধা নিশ্চিত হচ্ছে না। আমরা জানি আমাদের পক্ষে সব সমাধান সম্ভব নয়। তবে একজনের পাশে দাঁড়াতে পারলে সেটাই হবে স্বার্থকতা। দেশের দুস্থ ও অসহায়দের জন্য স্থায়ী সামাজিক ও অর্থনৈতিক সমাধান খুঁজে বের করার কাজ করবে আর কিউব ফাউন্ডেশন।

এই সংকট থেকে দেশকে চিরতরে মুক্ত করতে তৃনমূলে চালানো হবে গবেষণা। সেই নিরিখে তাদেরকে সহয়তা দিয়ে স্থায়ী দারিদ্র নিরসনের চেষ্টা করবে আমাদের ফাউন্ডেশন।

**মানবিকতা বোধের শিক্ষা দেয়া। (ভলেন্টিয়ারি কার্যক্রম ও সচেতনতামূলক সেমিনারের আয়োজন)

পৃথিবীতে যেদিন একজন মানুষও না খেয়ে থাকবে না, একজন মানুষও কষ্ট করবে না সেদিনই সত্যিকারের বাসযোগ্য পৃথিবী বিনির্মাণ হবে। সেই পৃথিবী গড়ার লক্ষ্যে আপনি কি করছেন ভেবেছেন? আমরা মনে করি আমরা যাদের সঙ্গে বাস করছি, সহ-নাগরিক, সহ-দেশবাসি কিংবা আমার প্রতিবেশী, একই শহরে বাস করা প্রত্যেকটা মানুষের মধ্যে মানবিকতা ও সহযোগিতার মনোভাব গড়ে তুলতে পারলে সেই কাঙ্ক্ষিত সমাজে পৌঁছানো সম্ভব। ফলে আমাদের সকল সহযোগিতার সঙ্গে সঙ্গে চারপাশের মানুষকে সচেতন করে তোলাকেও গুরুত্ব দিচ্ছি আমরা।

একারণে মানবিকতা বোধের শিক্ষা দিতে ভলেন্টিয়ারি কার্যক্রম ও সচেতনতামূলক সেমিনার ও সচেতনতামূলক কাজ করবে আর কিউব ফাউন্ডেশন।

আমাদের সম্পর্কে আরও জানতে চোখ রাখুন আর কিউবের ফেসবুক পেজে: https://www.facebook.com/rcubefoundation

Close